blog

চারটি কবিতা : বের্টোল্ট ব্রেখট

সবুজ নামে গাছকে সকালের অভিবাদন   ১ ওহে সবুজ, অপরাধ স্বীকার করছি। গত রাতে ঝড়ের শব্দে ঘুমোতে পারিনি মোটেই তাকিয়ে দেখি মাতাল জংলির মতো দুলছে তোমার শরীর। খারাপ মন্তব্য করতে প্রায় বাধ্য হলুম। ২ আজ তোমার উলঙ্গ শাখায় দেখি ঝিলিক দিচ্ছে সূর্য তখনও শেষ দু-এক ফোঁটা অশ্রু ঝরে পড়ছে যেন। কিন্তু এখন তুমি জানো তোমার … Read more

Eternal Fascism: Fourteen Ways of Looking at a Blackshirt By Umberto Eco

    In spite of some fuzziness regarding the difference between various historical forms of fascism, I think it is possible to outline a list of features that are typical of what I would like to call Ur-Fascism, or Eternal Fascism. These features cannot be organized into a system; many of them contradict each other, … Read more

শিল্প আর দৈনন্দিনের জীবন : বিনোদবিহারী মুখোপাধ্যায়

আমাদের দেশের বর্তমান শিল্প-আন্দোলন এখনও আমাদের বিপুল জনগণের মনের ভিতর প্রবেশ করতে পারেনি। জনজীবনে আমাদের শিল্প-সক্রিয়তার প্রভাব নানা কারণে সামান্য, যদিও সন্দেহ নেই যে আমাদের রুচির বৌদ্ধিক দিককে তা উদ্দীপিত করেছে। তবু, আমাদের দেশের মানুষ পঞ্চাশ বছর আগেও তাদের চারপাশ সম্পর্কে এত নিরুত্তাপ ছিল না। শিল্পকলার সঙ্গে দৈনন্দিন জীবনযাপনের সম্পর্ক ছিল অনেক স্বাভাবিক। সব সময়ে … Read more

বাংলার পোড়ামাটি-মন্দির : ডেভিড ম্যাককাচিয়ন

ডেভিড ম্যাককাচিয়ন-এর প্রবন্ধ : বাংলার পোড়ামাটি-মন্দির (সাহিত্যপত্র, বর্ষা সংকলন, ১৩৭৭ ব.) এখানে দেখুন : https://www.boipattor.in/wp-content/uploads/2015/11/david1.pdf  

তরজারাজা মতিলাল খাঁড়া : ভোলানাথ ভট্টাচার্য

ভোলানাথ ভট্টাচার্য-এর প্রবন্ধ : তরজারাজা মতিলাল খাঁড়া (শনিবারের চিঠি, বৈশাখ-জ্যৈষ্ঠ, ১৩৮০ ব.) এখানে দেখুন : https://www.boipattor.in/wp-content/uploads/2015/11/bholanath-bhattacharya-motilal1.pdf    

নিজের কথা : জন লেনন

আ মা র প্র তি ভা সফল যে-কেউই হতে পারে। বার বার নিজেকে এ কথা যদি বলো, তো হবে। অন্য কারও চেয়ে আমরা কিছু তালেবর ছিলাম না। আসলে আমরা সবাই সমান। ভেতরে সবাই এক। আকাঙ্ক্ষাটা থাকা দরকার, আর পরিস্থিতি। কিন্তু এর সঙ্গে প্রতিভা বা শিক্ষার কোন সম্পর্ক নেই। আদিম শিল্পীদের কে আর আঁকতে শিখিয়েছিল? তারা … Read more

‘ছিন্নমূল’ই আমায় ছিন্নমূল করেছে : নিমাই ঘোষ

আমার বায়োস্কোপ দেখা শুরু ১৯২২ সালে কর্নওয়ালিশ থিয়েটারে। তখন আমার বয়স মাত্র আট বছর। ঐ সময় থেকেই আমি ক্রমাগত ছবি দেখছি। কন্টিনেন্ট বা আমেরিকা থেকে যে-সব ছবি আসত, তার বেশির ভাগই দেখতাম। চার্লি চ্যাপলিনের কোন ছবিই বাদ পড়ত না। সে সময় ছবি দেখতে নিয়ে যেতেন আমার ছোট পিসেমশাই। এর পর ঢাকায় দাদুর কাছে চলে যাই। … Read more

চলচ্চিত্র : বারীন সাহা

আধুনিক বাংলা চলচ্চিত্র বলতে সাধারণত যা বোঝায়, তা শুধু ৪ জন পরিচালকের মধ্যেই সীমাবদ্ধ বলে ধরে নেওয়া হয়। এই ৪ জন হলেন সত্যজিৎ রায়, ঋত্বিক ঘটক, মৃণাল সেন ও রাজেন তরফদার। এই চারটি নাম উল্লেখ করলাম এই কারণে যে সাধারণ ভাবে সংবাদপত্র এবং সিনে ক্লাব ও ফিল্ম সোসাইটির সেলুলয়েড ইন্টেলেকচুয়ালরা প্রায় সবর্দাই এঁদের নাম উল্লেখ … Read more

আমি সে রকম ভিখারি নই : রামকিঙ্কর বেইজ

আপনাদের সময়ে শিল্পীদের মূল সমস্যা কী ছিল? রামকিঙ্কর। কিছু না… কোন সমস্যাই ছিল না। আমি যদি ছবি আঁকতে পারি… তা হলে কোন সমস্যাই নেই। একটা সমস্যা ছিল যে ছবি কী ভাবে আঁকব? হ্যাঁ, আর-এক সমস্যা… নারী। তবে সে কথা বাদ দাও (অট্টহাসি)। সমস্যা মিটে গেল। সমস্যা হল উৎপাদন করো, যোগাড় করো।… সে সব বাদ দিলে … Read more
Shop
Sidebar
0 Wishlist
0 Cart