Brands

Sort By:
View:
  • মধুপ দে
    মাটির মানুষ বিদ্যাসাগর

    এক স্পর্ধিত ব্যতিক্রমী চরিত্র ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগর। পথের ধুলো থেকে গগনচুম্বী পাহাড়-চূড়া পর্যন্ত বিস্তৃত তাঁর মহাকাব্যিক জীবন। সূর্যতেজে দীপ্যমান, মহাতেজস্বী, প্রবল জাত্যভিমানী, অহঙ্কারী, স্থিরপ্রতিজ্ঞ বিশালহৃদয় বিদ্যাসাগর ছিলেন জ্ঞান, কর্ম, প্রেম ও পৌরুষের জ্বলন্ত প্রতিমূর্তি। অনেক সাগর মিলে হয় মহাসাগর। দয়ার সাগর, করুণার সাগর, দানের সাগর, বিদ্যার সাগর মিলে ঈশ্বরচন্দ্র বিদ্যাসাগরও মহাসাগর।

    এই ক্ষুদ্র গ্রন্থের পাতায় তাঁকে পূর্ণ রূপে বিধৃত করা সম্ভব নয়। তবু, মিথ-এর নির্মোকমুক্ত তথ্যের আলোকে উদ্ভাসিত মাটির মানুষ বিদ্যাসাগরকে পূর্ণ রূপে দেখার প্রচেষ্টা আছে এখানে। নবীন হৃদয়ে বিদ্যাসাগরের সত্য রূপ প্রতিষ্ঠা করাই এই গ্রন্থের লক্ষ্য।

     250.00
  • ম্যাজিক লণ্ঠন ১৭
    জুলাই ২০১৯

    বাংলাদেশ থেকে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক গুরুত্বপূর্ণ পত্রিকা। এ সংখ্যায় চলচ্চিত্রের নানা দিক নিয়ে রয়েছে ৩৭টি প্রবন্ধ, সাক্ষাৎকার।

    ৪১৬ পৃষ্ঠা লেখা ও শাদা-কালো ছবিতে ঠাসা

     340.00  250.00
  • ম্যাজিক লণ্ঠন ১৩
    জুলাই ২০১৭

    বাংলাদেশ থেকে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক গুরুত্বপূর্ণ পত্রিকা। এ সংখ্যায় চলচ্চিত্রের নানা দিক নিয়ে রয়েছে ৩১টি প্রবন্ধ, সাক্ষাৎকার।

     285.00  230.00
  • ম্যাজিক লণ্ঠন ১২
    জানুয়ারি ২০১৭

    বাংলাদেশ থেকে প্রকাশিত চলচ্চিত্র বিষয়ক গুরুত্বপূর্ণ পত্রিকা। এ সংখ্যায় চলচ্চিত্রের নানা দিক নিয়ে রয়েছে ৩০টি প্রবন্ধ, সাক্ষাৎকার।

     

     255.00  200.00
  • সলিল বিশ্বাস
    ফ্রেইরি চর্চা : পাঁচ-কথা

    ব্রাজিলের শিক্ষাবিদ ও দার্শনিক পাউলো ফ্রেইরি-র মতে ‘শিক্ষা’ মুক্তির জন্য প্রয়োজনীয় একটি সাংস্কৃতিক পদক্ষেপ। প্রচলিত শিক্ষায় নিপীড়ক-নির্দেশক সমাজ তার সংস্কৃতি নিপীড়িত-নির্দেশিত জনগোষ্ঠীর ওপর চাপিয়ে দেয়, ফলে তাদের কথা আর শোনা যায় না, কায়েম হয় একধরনের ‘নৈঃশব্দ্যের সংস্কৃতি’। পাউলো-র শিক্ষাপ্রণালী সেই নৈঃশব্দ্য থেকে তাদের মুক্তির কথা বলে।

    দীর্ঘকাল ধরে এই ‘মুক্তির জন্য শিক্ষা’র কাজে নিবেদিত অধ্যাপক সলিল বিশ্বাস ফ্রেইরি-র লেখা ও ভাবনা পাঠ করে, অপ্রচল শিক্ষার কাজে তা প্রয়োগ করে, উৎসাহী বন্ধুদের সঙ্গে এ নিয়ে আলোচনা করে এ বিষয়ে নিজের উপলব্ধি এই বইয়ে ব্যক্ত করেছেন।

    নৈঃশব্দ্যের সংস্কৃতি ভাঙার কাজে যাঁরা নিয়োজিত, এ বই তাঁদের কাজে লাগবে।

     150.00
  • উইলিয়াম ফকনার
    সাক্ষাৎকারের বয়ান

    বাংলাদেশ থেকে প্রকাশিত সাক্ষাৎকার সিরিজের বই।

     100.00
  • গাব্রিয়েল গার্সিয়া মার্কেজ
    সাক্ষাৎকারের বয়ান

    বাংলাদেশ থেকে প্রকাশিত সাক্ষাৎকার সিরিজের বই।

     100.00
  • লিডিয়া ডেভিস
    সাক্ষাৎকারের বয়ান

    বাংলাদেশ থেকে প্রকাশিত সাক্ষাৎকার সিরিজের বই।

     100.00
  • নোয়াম চমস্কি ও এডওয়ার্ড এস হারম্যান
    সম্মতি উৎপাদন : গণমাধ্যমের রাজনৈতিক অর্থনীতি

    গণমাধ্যম যে সবসময় সত্য সংবাদ প্রচার করে না, সেটা অনেকেই জানে। অনেক সময়ই গণমাধ্যম সত্য গোপন করে যায়, অনেক সময় পক্ষপাতমূলক সংবাদ প্রচার করে, এবং অনেক সময় অতিরঞ্জিত বা সম্পূর্ণ মিথ্যা তথ্যও প্রকাশ করে। বিখ্যাত লেখক, অধ্যাপক, রাজনৈতিক অ্যাকটিভিস্ট ও দার্শনিক  নোয়াম চমস্কি এবং অধ্যাপক এডওয়ার্ড এস হারম্যানের মতে গণমাধ্যমের, বিশেষ করে শীর্ষস্থানীয় সংবাদপত্র এবং টিভি চ্যানেলগুলোর মূল কাজই হল গণস্বার্থবিরোধী প্রচারণা চালিয়ে ক্ষমতাসীনদের স্বার্থ রক্ষা করা। সে কথাই এই বইয়ে প্রভূত উদাহরণ সহ আলোচিত হয়েছে।

     500.00
  • বোরহানউদ্দিন খান জাহাঙ্গীর
    কামরুল হাসান

    কামরুল হাসান একজন বরেণ্য চিত্রশিল্পী। তাঁর আঁকা চিত্রকর্মের নিজস্ব রীতি ছিল লৌকিকতা আর আধুনিকতার মিশেল। শিল্পের এই মাধ্যমটিতে কামরুল হাসান আবহমান বাংলার ঐতিহ্য, সংস্কৃতি, রাজনীতি – এক কথায় বাংলার সামগ্রিক রূপ ফুটিয়ে তুলেছেন। তাঁর জীবন ও শিল্পকর্ম নিয়ে বিস্তৃত আলোচনা। অসংখ্য ছবি দিয়ে সাজানো।

     500.00
  • মনিস রফিক
    তারেক মাসুদ : চলচ্চিত্রের আদম সুরত  

    ২০১১ সালের ৩ আগস্ট দুপুরে এক মর্মান্তিক সড়ক দূর্ঘটনায় প্রাণ হারান চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ। সেদিন তিনি তাঁর নয়জন সহযাত্রীকে নিয়ে তাঁর স্বপ্নের ছবি ‘কাগজের ফুল’-এর শ্যুটিং লোকেশন থেকে মাইক্রোবাসে ফিরছিলেন। শ্যুটিং মাইক্রোবাসটির দশ জনের মধ্যে পাঁচ জনকেই মৃত্যুর শীতল রাজ্যে চলে যেতে হয়। বাংলাদেশের কিংবদন্তী চলচ্চিত্র নির্মাতা তারেক মাসুদ-এর ‘কাগজের ফুল’ এর সহকারী পরিচালকের দায়িত্বে পালন করছিলেন মনিস রফিক। দুর্ঘটনায় সৌভাগ্যক্রমে তিনি বেঁচে যান। তারই লেখনীতে সরল ও সাবলীল ভাবে উঠে এসেছে তারেক মাসুদের সাথে তার স্মৃতি ও তারেক মাসুদের কয়েকটি চলচ্চিত্রের আলোচনা।

     250.00
  • সাজেদুল আউয়াল
    চলচ্চিত্রকলার রূপ-রূপান্তর

    গত শতকের পাঁচের দশক থেকেই পৃথিবীর বিভিন্ন দেশের বিদ্যায়তনিক পরিসরে এবং সাম্প্রতিককালে বাংলাদেশের কয়েকটি সরকারি ও বেসরকারি বিশ্ববিদ্যালয়ে চলচ্চিত্রকলা পাঠ্য হিসেবে গৃহীত হয়েছে। বাংলা ভাষায় চলচ্চিত্র-সাহিত্যের ওপর প্রচুর লেখা থাকলেও এ বিষয়ে পূর্ণাঙ্গ গ্রন্থের অপ্রতুলতা রয়েছে। বর্তমান গ্রন্থে বাংলা ভাষায় এই কলার উদ্ভবের পিছনের বৈজ্ঞানিক কর্মকাণ্ড ও ক্রমবিকাশের একটি ধারাক্রম অন্বেষণের চেষ্টা করা হয়েছে; চলচ্চিত্রকলার নানামুখী সংজ্ঞা এবং এর স্বরূপ সম্পর্কে আলাচনা করা হয়েছে; এই কলারূপের উপকরণের বিশেষত্ব অনুধাবনের উদ্যোগ নেয়া হয়েছে; এর বাহ্যিক ও অভ্যন্তরীণ উপকরণসমূহের বিবরণও রয়েছে, স্বল্প পরিসরে।

     300.00
  • এদুয়ার্দো গালেয়োনো
    আয়না : আমাদের প্রায় সব্বার গপ্প

    কেন লিখলেন এমন একটা বই? এর উত্তরে গালেয়ানো জানিয়েছেন, “আমি আমার বইগুলো, বিশেষ করে এই শেষেরটা, ‘মিররস’, লিখেছি এটা দেখানোর জন্য যে বিশ্বের কোন জায়গাই অন্য কোন জায়গার চেয়ে বেশি গুরুত্বপূর্ণ নয়, কোন মানুষই অন্য কোন মানুষের চেয়ে বেশি গুরুত্ব দাবি করে না। এ বিশ্বকে যারা নিয়ন্ত্রণ করে তারা আমাদের যৌথ স্মৃতিকে ছিন্ন করেছে, এবং প্রতিদিন তারা আমাদের এখনকার বাস্তবতাকেও ছিন্ন করে চলেছে। প্রভাবশালী দেশগুলোকে শিখতে হবে যে কী ভাবে ‘নেতৃত্ব’ শব্দটা ‘বন্ধুত্ব’ দিয়ে বদলে ফেলা যায়।”

    লেখক এই বইয়ে যা বলতে চেয়েছেন, যা করতে চেয়েছেন, তার ফলে নিছক গল্প-বইয়ের বদলে এ বই হয়ে উঠেছে বিশ্ব-ইতিহাসের এক বিকল্প পাঠ। এর প্রতিটি গল্প নিয়েই গুরুগম্ভীর, রীতিমতো গবেষণামূলক, দীর্ঘ প্রবন্ধ লেখা যায়, গালেয়ানো হাঁটতে পারতেন সে পথে, যদিও সে প্রবন্ধ কেতাবি মহলের বাইরে কেউ পড়ত না, আর পড়লেও মনে রাখত না। বদলে, হয়তো তিনি পাঠককেই প্ররোচিত করেছেন গবেষণার পথে, এর প্রতিটি গল্প মনোযোগী পাঠক হয়তো বিভিন্ন সূত্রে যাচাই করে নিতে চাইবেন, যদি চান, তাহলে সেখানেই লেখকের সার্থকতা।

    প্রায় ছ-শো গল্প-সম্বলিত মূল বইয়ের এটি স্বয়ংসম্পূর্ণ প্রথম ভাগ। সম্পূর্ণ বইটি মোট তিন ভাগে প্রকাশিতব্য। এই ভাগে আরও রয়েছে লেখকের নানা সময়ে দেওয়া তিনটি সাক্ষাৎকারের বয়ান। বাংলায় রূপান্তর : সন্দীপন ভট্টাচার্য।

     385.00
  • সাজেদুল আওয়াল
    চলচ্চিত্রচর্যা

    চলচ্চিত্র নিয়ে এই গ্রন্থ মাধ্যমটিকে নানা দিক থেকে বোঝার প্রয়াস।

     600.00
  • মুনতাসীর মামুন
    ঢাকার হারিয়ে যাওয়া বইয়ের খোঁজে

    মুনতাসীর মামুন ঐতিহাসিক, গবেষক, লেখক ও রাজনৈতিক ভাষ্যকার হিসেবে এই উপমহাদেশে সুপরিচিত। পূর্বতন পূর্ববঙ্গ বা বর্তমান বাংলাদেশের বইয়ের ইতিহাস নিয়ে তিনি বহুকাল যাবত গবেষণা করছেন। এ বই তার ফসল।

     300.00
  • মুনতাসীর মামুন
    ইতিহাসের খেরোখাতা ১

    মুনতাসীর মামুন ঐতিহাসিক, গবেষক, লেখক ও রাজনৈতিক ভাষ্যকার হিসেবে এই উপমহাদেশে সুপরিচিত। বিভিন্ন বিষয়ে লেখা তাঁর প্রবন্ধাবলি খণ্ডে-খণ্ডে ‘ইতিহাসের খেরোখাতা’ নাম দিয়ে প্রকাশিত হচ্ছে।

     400.00